আমার ওয়েবসাইটটি সবাই ভিজিট করবেন এখানে সব ধরনের টেকনোলজি এবং ট্রিক শেয়ার করা হয়। যদি সাইটটি আপনাদের কাছে ভালো লাগে,তাহলে সাইটটিতে ভিজিট করবেন সাইটটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। আমার www.facebook.com/mdsumonislam552768 ফেজবুক পেজে লাইক কমেন্ট করবেন। ♣♥ধন্যবাদ সবাইকে ♥♣

১৯৭৭ সালের রেডিও সিগন্যালে (ওয়াও সিগন্যাল) সত্যিই কি বহির্জাগতিক প্রানের সন্ধান মেলে ??




হ্যালো পাঠক ! আমি সুমন।

কেমন আছেন ? আপনি কি শুনেছেন ১৯৭৭ সালের সেই রেডিও ওয়েভের কথা ! যা ওয়াও সিগন্যাল নামে সর্বত্র পরিচয় লাভ করে ।

১৯৭৭ সালের ১৫ আগস্ট, জেরি আর. এহমান এসইটিআই প্রোজেক্টে ওয়াও সিগন্যাল সনাক্ত করেছিলেন। সেটি ছিল আর দশটা রাতের মতোই সাধারণ । ( SETI (Search for Extraterrestrial Intelligence) যাদের মুল কাজ হলো গভীর মহাকাশের তরঙ্গ খোজা । এটি আমেরিকার ওহাইও রাজ্যে অবস্হিত ।) সেই রেডিও সিগন্যালটি অনেক শক্তিশালী ছিল এবং অনেক দূর কোনো স্থান থেকে এসেছিল। সিগন্যালটি ৭২ সেকেন্ড স্থায়ী হয় এবং তারপর আজ অবধি সেটি আর কখনো শোনা যায়নি। তবে বিজ্ঞানীরা সিগন্যালের প্যাটার্ন দেখে ধারণা করেছিলেন, এই সিগন্যালটি যদি পৃথিবীর বাইরের কোনো সম্প্রদায়ের কাছ থেকে আসে তবে তারা মানুষের থেকে অনেক উন্নত। কিন্তু এই রহস্যের জট এখনো খোলেনি ।


ওহায়োর স্টেট ইউনিভারসির্টির রেডিও টেলিস্কোপের সংকেতটিতে ছিল ৫টা অক্ষর ও ২টা সংখ্যা !!!
এখন এটা হতে পারে যে এটি কোনো মানুষের কারসাজি হতে পারে । কিন্তু এটি সম্ভব নয় কারণ সিগন্যালটির উৎপত্তি হয়েছিল মহাকাশের অনেক অনেক দূর থেকে । ঠিক কতটা দূরত্ব তা নির্দিষ্ট করে পরিমাপ করা সম্ভব হয়নি । কারণ হতে পারে যান্ত্রিক সীমাবদ্ধতা অথবা জটিলতা । আর পরবর্তীতেও যেহেতু কোনো দিন সিগন্যালটির দেখা পাওয়া যায়নি তাই এর থেকে বেশি তথ্য পাওয়া সম্ভব হয়নি ।
তবে এই সংকেতটি কোনো মানুষের নয় এটি নিশ্চিত ভাবে বলা যায় । বরং এটি মানুষের থেকেও বুদ্ধিমান প্রাণী হতে পারে ।

সিগন্যালটিকে ডিকোর্ড করে পাওয়া গেছে ৫টি অক্ষর ও দুইটি সংখ্যা ! এর অর্থ ও সঠিক ব্যাখ্যা বিজ্ঞানীরা বের করতে পারেনি ‌। অনেক মতভেদ আছে । ভিন গ্রহের প্রাণী বা এলিয়েন কি তাহলে সত্যিই আছে ! রহস্যের সন্ধান ও সঠিক ব্যাখ্যা না পাওয়া পর্যন্ত এটিই বিশ্বাস করে নিতে হবে ।
আজ এ পর্যন্তই ।
এ বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহী হলে অবশ্যই কমেন্টে জানাবেন এবং পোস্টটিতে লাইক করবেন ।
ধন্যবাদ

আমার ফেজবুক পেজ:
 ‌BSS SUMON ISLAM

Thank you …


0 Response to "১৯৭৭ সালের রেডিও সিগন্যালে (ওয়াও সিগন্যাল) সত্যিই কি বহির্জাগতিক প্রানের সন্ধান মেলে ??"

Post a Comment

ads