আমার ওয়েবসাইটটি সবাই ভিজিট করবেন এখানে সব ধরনের টেকনোলজি এবং ট্রিক শেয়ার করা হয়। যদি সাইটটি আপনাদের কাছে ভালো লাগে,তাহলে সাইটটিতে ভিজিট করবেন সাইটটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। আমার www.facebook.com/mdsumonislam552768 ফেজবুক পেজে লাইক কমেন্ট করবেন। ♣♥ধন্যবাদ সবাইকে ♥♣

বাড়াতে হলে মানসিক দক্ষতা

বাড়াতে হলে মানসিক দক্ষতা


“টলার-স্ট্রংগার-শার্পার” এর ট্যাগলাইনটার কথা মনে আছে? হরলিক্সের একটা বিজ্ঞাপনে প্রথম এই ট্যাগলাইনটা ব্যবহার করা হয়েছিলো। তখন ভাবতাম, মগভর্তি হরলিক্স খেলেই চার তলার রিয়াদের চেয়ে অনেক বেশি বুদ্ধিমান হয়ে যাবো! বয়স বাড়ার সাথে সাথে হরলিক্সকে ঘিরে এইসব আজব চিন্তাভাবনাও দূর হতে শুরু করলো। ক্লাস এইট কিংবা নাইনে থাকতে ন্যাশনাল জিওগ্রাফি চ্যানেলে একটা শো শুরু হয়েছিলো, নাম ছিলো “ব্রেইন গেমস।” ব্রেইন গেমসে মানসিক দক্ষতা ব্যাপারটা সম্পর্কে বিভিন্ন মজার মজার তথ্য দেখানো হতো। তখন মনে হতো, ইশ, এরকম দক্ষ হতে হলে বোধহয় অনেক কাঠখড় পোড়াতে হবে।
বাসায় কিছুদিন পরেই ইন্টারনেট সংযোগ নিলাম। এরপর থেকেই ঘাঁটাঘাঁটি শুরু করলাম ব্রেইন স্কিল এর পুরো বিষয়টা নিয়ে। উইকিহাউ থেকে শুরু করে ইউটিউব, সেখান থেকে কখনও কুওরা (Quora), কখনও বা পেপার-পত্রিকা – সবজায়গায় খুঁজতে লাগলাম মস্তিষ্ককে দক্ষ করে তুলতে কী কী দরকার পড়ে। এবং মজার ব্যাপার হচ্ছে, জিনিসটা কিন্তু খুব কঠিন কিছু না। আমাদের চারপাশেই এমন খুঁটিনাটি অনেক কিছু রয়েছে, যা দিয়ে আমরা সহজেই আমাদের মগজটাকে একটু শানিয়ে নিতে পারবো।
দারুণ সব লেখা পড়তে ও নানা বিষয় সম্পর্কে জানতে ঘুরে এসো আমাদের ব্লগ এ Bdbangla22.com

(Source: Freepik)
সত্যিই কী তাই? দেখা যাক –

১. হোক কিছু শরীরচর্চা

        শারীরিক শিক্ষা বই পড়ার সময় সবসময় মনে হতো “এগুলা পড়ে কী লাভ? এগুলা কি আসলেই কোনো কাজে আসবে?” কিন্তু এখন বুঝতে পারছি, সেই বইগুলো থেকে অনেক কিছু শিক্ষণীয় রয়েছে। তো, যদি জিজ্ঞেস করা হয় যে শারীরিক শিক্ষা বইতে কোন বিষয়টার দিকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়?” তবে হয়তো সবাই এক বাক্যে বলবে “ব্যায়াম।” হ্যাঁ, সত্যিই তাই। শরীর গঠনের পাশাপাশি মস্তিষ্কের জন্যও কিন্তু ভালই কার্যকর এই ব্যায়াম। খুব ভোরে উঠে সামান্য ব্যায়াম আমাদের মস্তিষ্কের নিউরনগুলোর মাঝে ব্যাপক উদ্দীপনা জাগায়। নিমিষেই সেগুলো চাঙা হয়ে ওঠে। এমনকি মেডিটেশনের মত শরীরচর্চাও মস্তিষ্কের দক্ষতা বাড়াতে খুব বেশি সহায়ক।


(Source: Medium)

1 Response to "বাড়াতে হলে মানসিক দক্ষতা"

ads